• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

 ‘ঘ-ইউনিট’ বহালের দাবিতে আন্দোলনে ঢাবি শিক্ষকরা

প্রকাশ:  ১৩ ফেব্রুয়ারি ২০২২, ২০:১১
ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত ‘ঘ-ইউনিট’ বহাল রাখার দাবিতে সর্বদলীয় আন্দোলনের ঘোষণা দিয়েছেন অনুষদের শিক্ষকরা। এর জন্য ‘মুভমেন্ট ফর ডি-ইউনিট’ নামের একটি প্ল্যাটফর্মও গঠন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ.ক.ম জামাল উদ্দিনকে আহ্বায়ক করে গঠিত এই কমিটিতে অনুষদের আওয়ামী লীগ সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দল ও বিএনপি সমর্থক সাদা দলসহ শিক্ষক প্রতিনিধি ও ছাত্র প্রতিনিধিদের রাখা হয়েছে।

কমিটিতে যুগ্ম-আহ্বায়ক হিসেবে নীল দলের সামাজিক বিজ্ঞান অনুষদের আহ্বায়ক এবং শান্তি ও সংঘর্ষ বিভাগের অধ্যাপক মো. রফিকুল ইসলাম (রফিক শাহরিয়ার), সাদা দলের সামাজিক বিজ্ঞান অনুষদের আহ্বায়ক এবং শান্তি ও সংঘর্ষ বিভাগের অধ্যাপক সাইফুদ্দিন আহমেদ রয়েছেন। সদস্য সচিব হিসেবে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. তানজিমউদ্দিন খান, সহ-সদস্য সচিব হিসেবে সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক দেবাশীষ কুমার কুন্ডু রয়েছেন।

এছাড়া কমিটিতে সাধারণ সদস্য হিসেবে সামাজিক বিজ্ঞান অনুষদের সকল চেয়ারম্যান, চেয়ারম্যানের শিক্ষক প্রতিনিধি, বিভাগীয় শিক্ষক প্রতিনিধি এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ১৬ টি বিভাগের সকল সেমিস্টারের ছাত্র প্রতিনিধি বা ব্যাচ প্রতিনিধিদের রাখা হয়েছে।

প্ল্যাটফর্মটির কর্মসূচির বিষয়ে আহ্বায়ক অধ্যাপক আ.ক.ম জামাল উদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে জানান, ঘ-ইউনিট বহাল রাখার দাবি’র স্বপক্ষে আমরা প্রচারণামূলক কর্মসূচি পালন করব। এর অংশ হিসেবে আজকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় পোস্টারিং করছি, অনলাইনে আমাদের দাবির বিষয়ে লেখালেখি ও প্রচারণা চলছে। আগামী পরশু দিন সংবাদ সম্মেলন করে আমাদের বক্তব্য তুলে ধরবো।

অধ্যাপক জামাল উদ্দিন বলেন, কর্মসূচির মধ্যে ছাত্র-শিক্ষকদের যৌথ মানববন্ধন হবে, উপাচার্য ও উপ-উপাচার্যদের বরাবর আমরা স্মারকলিপি দেব। দাবি মেনে নেওয়ার জন্য একটি নির্দিষ্ট সময় সীমা বেধে দেওয়া হবে। এর মধ্যে দাবি মানা না হলে আমরা অনুষদের শিক্ষক ও ছাত্র প্রতিনিধিদের নিয়ে বসে পরবর্তী কর্মসূচি ঘোষণা করব।

ঘ-ইউনিটি বাতিলের প্রক্রিয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১৯৭৩ সালের বিশ্ববিদ্যালয় অর্ডিন্যান্স লঙ্ঘন করেছেও বলে দাবি অধ্যাপক জামাল উদ্দিনের। তিনি বলেন, ১৯৭৩ সালের বিশ্ববিদ্যালয় আদেশ অনুসারে, স্ব স্ব বিভাগের ভর্তি সংক্রান্ত যেকোনো সুপারিশ প্রণয়ন করবে সংশ্লিষ্ট বিভাগের একাডেমিক কমিটিসমূহ। সেই আলোকে ২০২০ সালে আমাদের অনুষদের ১৬টি বিভাগ সভা করে ঘ ইউনিট বহাল রাখার সুপারিশ উপাচার্য ও ভর্তি কমিটি বরাবর পাঠানো হয়। কিন্তু সেটি সম্পূর্ণ অগ্রাহ্য করা হয়েছে। এর মাধ্যমে ’৭৩ এর আদেশের ভর্তি সংক্রান্ত বিধি লঙ্ঘন করা হয়েছে।

পূর্বপশ্চিম- এনই

ঢাকা বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close